From a Doctor

করোনা ভ্যাকসিন কোভিড১৯ ভ্যাকসিনের কার্যকারিতা

বেশিরভাগ ভ্যাকসিনই ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর- নতুন গবেষনায় প্রাপ্ত

কানাডায় সাম্প্রতিক এক গবেষনায় দেখা গেছে মডার্না,  ফাইজার, বা অক্সফোর্ড/অ্যাস্ট্রাজেনেকা (কোভিশিল্ড) ভ্যাকসিনের মাত্র একটি ডোজও ডেল্টা ভেরিয়েন্টের দ্বারা সৃষ্ট কোভিড১৯ এর বিরুদ্ধে বেশ কার্যকর। 

অন্টারিও, কানাডায় চালানো এই গবেষনাটি এখনো পিয়ার রিভিউ হয় নি। 

 এটি ফাইজার, মডার্না এবং অক্সফোর্ড / অ্যাস্ট্রাজেনেকা(কোভিশিল্ড)  ভ্যাকসিনের কার্যকারিতা বিভিন্ন ‘ভ্যারিয়্যান্ট অব কনসার্ন’ এর সাথে তুলনা করে দেখেছে। এর মধ্যে একটি ভ্যারিয়েন্ট ছিলো ডেল্টা ভ্যারিয়্যান্ট।  গবেষকরা দেখিয়েছেন যে, এসব ভ্যাকসিনের একটি ডোজও ‘লক্ষনযুক্ত সংক্রমন এবং গুরুতর কোভিড১৯ রোগের ঝুকি অনেক কমিয়ে দেয়’ । 

ডেল্টা ভ্যারিয়েন্ট, যেটি প্রথম ভারতে সনাক্ত হয়,  এর ক্ষেত্রে দেখা গেছে, ফাইজার ভ্যাকসিনের এক ডোজ  লক্ষনযুক্ত সংক্রমণের বিরুদ্ধে ৫৬ শতাংশ কার্যকর ছিল। মডার্না কার্যকর ছিল ৭২ শতাংশ, এবং অক্সফোর্ড/অ্যাস্ট্রাজেনেকা (কোভিশিল্ড)  ৬৭ শতাংশ। 

কানাডার এই গবেষনাটিতে আরো দেখা যায় মাত্র এক ডোজ ভ্যাকসিন করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি, মারাত্মক রোগাক্রান্ত হওয়া এবং মৃত্যু কমাতেও বেশ কার্যকর। এই ক্ষেত্রে  ডেল্টা ভেরিয়েন্টের বিপরীতে ফাইজার, মডার্না এবং অক্সফোর্ড / অ্যাস্ট্রাজেনেকা (কোভিশিল্ড) ভ্যাকসিনগুলির একটি ডোজ যথাক্রমে ৭৮ শতাংশ, ৯৬ শতাংশ এবং ৮৮ শতাংশ কার্যকর ছিল। 

তবে, অক্সফোর্ড/অ্যাস্ট্রাজেনেকা(কোভিশিল্ড)  ভ্যাকসিনের একটি ডোজ দক্ষিণ আফ্রিকা এবং ব্রাজিলের মধ্যে সনাক্ত হওয়া বিটা এবং গামা ভেরিয়েন্টগুলির দ্বারা সৃষ্ট লক্ষণজনিত অসুস্থতার বিরুদ্ধে অনেক কম কার্যকারিতা দেখিয়েছিল, মাত্র ৪৭ শতাংশ যেখানে  ফাইজারের বিটা এবং গামা ভেরিয়েন্টগুলির বিপরীতে ৬০ শতাংশ এবং মডেরেনা ৭৭ শতাংশ কার্যকর ছিল। 

কানাডার এই গবেষনায় প্রাপ্ত ফল, আগের একটি গবেষনা, যেটি পাবলিক হেলথ ইংল্যান্ডের ডাটা দিয়ে করা হয়েছিলো, সেটার সাথে বেশ অমিল দেখা যাচ্ছে । নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে  প্রকাশিত সেই গবেষনায় দেখা গিয়েছিলো ফাইজার ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে মাত্র ৩৬ শতাংশ কার্যকর এবং অক্সফোর্ড / অ্যাস্ট্রাজেনেকা(কোভিশিল্ড) মাত্র ৩০ ভাগ কার্যকর।